Monday, September 26, 2011

মন কেমন করে

"মন কেমন করে"... এই কথাটা কেমন করে বলে গিয়েছিলো রবীন্দ্রনাথ? অনেকক্ষন ধরে শুয়ে ছিলাম, চোখ জুড়ে প্রচন্ড ঘুম। কিন্তু চোখ বন্ধ করলেই ঘুম উধাও। আর মন...সে যে আজ কেমন করছে। যখন বুঝতে পারলাম, আজ আর ঘুম আসবে না, ঠিক তখন হঠাৎ ভীষন পড়তে ইচ্ছা করতে শুরু করলো। নিজেই খানিক অবাক হলাম, গত কয়েক বছরে এরকম কিছু খুচরো সময় হাতে পেলেই ইন্টারনেটে ঢুকে পড়ি। ফেসবুক...ঘুরতে থাকি। নয়ত গুগলে ঢুকে নানান বিষয়ে সার্চ দিয়ে খোঁজখবর নেই। আর যদি ইউটিউবে ঢুকে পড়ি তাহলে তো কথাই নেই। আজ এই সব কিচ্ছু করতে ইচ্ছা করলো না। খুব গান শুনতে ইচ্ছা করছে। মোবাইল থেকেই সোজা কবীর সুমনের রবীন্দ্রসংগীত চালিয়ে দেই, "নিত্য তোমার যে ফুল ফোটে ফুলবনে"। আর তখুনি হঠাৎ করেই যেন কিছু একটা ক্লিক করে উঠলো মনের মধে। শরীরজোড়া আলস্য ভেঙ্গে উঠে গিয়ে আমি অনেক আগের পড়া প্রিয় একটা বই দিয়ে এলাম পড়ব বলে, হুমায়ূন আহমেদের "দেবী", সাথে শান্তিমাখা সব রবি ঠাকুরের গান। ঠিক তার আগে ফেসবুকে দুম করে চোখ পড়তেই দেখি ইউনিভার্সিটির এক জুনিয়র বন্ধু তার ছোট বোনের সাথে একটা ছবি তুলে প্রোফাইলে পিকচার হিসেবে দিয়েছে, নিচে লিখেছে, "আমার জানবাচ্চা"- আর ওমনি কোথা থেকে রাজ্যের সব পানি এসে আমার ঘুম-চোখ ভরে ওঠে!

10 comments:

Anonymous said...

Eto valo likho tumi. kintu ekto kom likho keno vai? wait kore thaki tomar likhar jonno..pathok kuler dabir kotha vule jeo na jeno :)
--Zalia

নিঘাত সুলতানা তিথি said...

জালিয়া, আমার ব্লগে যে কেউ এসে খোঁজ করে আমার লেখা পড়ে, এটাই একটা অসাধারণ ব্যাপার! আর কি বলব?

Christian Jenny said...

ভালো লাগলো। ধন্যবাদ।

bangla newspaper said...

মন কেমন করে " পড়ে খুব ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে। আরও সুন্দর গল্প লিখবেন, আশা করি।

Anonymous said...

really a good story.
http://newspaper-bangla.blogspot.com/p/bangla-newspaperbangladesher.html

Humayun Ahmed Books said...

আমার মন প্রতি মুহূর্তই খারাপ থাকে,তাই তো অনলাইনে সবসময় পড়ে থাকি।

Farid Ahammad said...

পড়ে আমার ও মন কেমন করে !

Tender And Consulting Opportunities in
Bangladesh

Hossain Rafid said...

khub shundor likha

sadiphasan said...

ধন্যবাদ, খুব ভাল লাগলো লেখাটা পড়ে। এমন অনেক সময় আসে যে কিছুই ভাল লাগেনা। আর তখনই এমন কিছু গটে যা সব কিছু পরিবর্তন ক্রে দয়েই।

sadiphasan said...

আমাদের বেঁচে থাকার মাধ্যম হচ্ছে খাবার। বেজাল মুক্ত খাবার খোঁজা খুব কষ্টের। সবার কষ্ট কিছুটা কম করার জন্য freshfishbd নিয়ে আসলো ফ্রমালিন মুক্ত মাছ, তাজা সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ পেতে পারেন। তাহলে ভিজিট করুন freshfishbd.