Thursday, November 06, 2008

এই স্বপ্ন ভেঙে না যায়...

রোজ সকালে এলার্ম দেয়া থাকে, সুন্দর একটা সময়, যেন সব কিছু ঠিকঠাক করে নেয়া যায়। আমার ওঠা হয় না। ন'টার এলার্ম পেরিয়ে দশটা, এগারোটা...। কোনমতে ঘুম ভেঙে ধুমধাম। সেই ঠিকঠাক করে আর কিছুই করা হয়ে ওঠে না। আজও তাই হলো। কিন্তু আজ সকালের ঘুমে স্বপ্ন দেখেছি...দারুণ! দেখি আমি দেশে গিয়েছি। বাবা, ছোট'পু, বড়'পুর সাথে দেখা হলো, ওদের জড়িয়ে ধরে কত গল্প। ধোঁয়া ধোঁয়া স্বপ্ন নয়, একদম যেন টলটলে জলের মত...পরিষ্কার অনুভূতি। তারপর দেখি, সবাই মিলে ঘুরতে গিয়েছি...সাগর পাড়ে।

তারপর কেমন যেন স্বপ্নের মাঝেই বুঝতে পারি, এইসব ভালোলাগা সত্যি নয়। আত্মাটা বুঝি উড়ে চলে গিয়েছিলো সাত সাগর পাড়ি দিয়ে আমার আপন দেশে, আর একটু একটু করে যখন সে ফিরে এসে আমার দেহে আবার বসতে থাকে, ঠিক তখনই বুঝতে পারি আমি স্বপ্ন দেখছি। হাঁচড়ে-পাঁচড়ে যতই আমি বাস্তব থেকে স্বপ্নে ফিরে যেতে চাই, বাস্তবতা ততই আরো আষ্টেপৃষ্ঠে আমাকে জড়িয়ে ধরে আমার অস্তিত্ব থেকে সবাইকে দূরে সরিয়ে নেয়...

ভেঙে যায় আমার স্বপ্ন।

বাড়ি যেতে ইচ্ছে করে...ভীষন! এখনও বাড়িতেই আছি, নিজের ঘর, নিজের সংসার। অনেক ভালোলাগা, অনেক ভালোবাসা প্রতি মুহুর্তে ঘিরে থাকে। তবুও...কেমন যেন ইচ্ছে করে একটুখানি বাবার কোলে বসতে, আপুদের সাথে আল্লাদি করতে। একটুখানি আমার নিজের দেশের দূষিত বাতাসে নিঃশ্বাস নিতে...

কবে যাবো?

6 comments:

আনোয়ার সাদাত শিমুল said...

এই থিমের স্বপ্ন কতবার যে দেখলাম, হিসাব নাই। প্রবাস জীবনের ১ম সপ্তাতেই শুরু, এরপর আর থামে না। স্বপ্ন দেখি, আর ভাঙে।
পরশুও একটা স্বপ্ন দেখে ঘুম ভেঙে, নিজে নিজেকে বলি - 'ধুসশ। এইটাও স্বপ্নে হয়?'

মাল্যবানের মালাগুলি,আর কিছু ঝরে পড়া পাঁপড়িদল said...

আপনার এ লেখা হৃদয় ছুঁয়ে গেলো।
একটি গান মনে পড়লো। আমাদের ভারতের ব্যান্ডের গান ,কিন্তু মর্মস্পর্শী।
" আমি গাই ঘরে ফেরার গান
উতলা কেন এ প্রাণ.........."
ভালোবাসা নেবেন। স্বপ্নে থাকবেন।

toxoid_toxaemia said...

হুম, এর জন্য তো সবচেয়ে আগে কনফু ভাইকে ধরতে হবে আপুনি। তাহলে কোনো উপায় বের হয়ে যেতেও পারে তাড়াতাড়ি। ভাল কথা, আপনার আব্বুর কোলে এত বড় হয়ে ক্যামনে বসবেন বুঝলাম না ঠিক। আমাকে শিখায়ে দিয়েন কিন্তু ম্যাজিকটা, আম্মুর উপর ট্রাই করবো ভাবছি। আমি একদম স্বপ্ন মনে রাখতে পারিনা ঘুম খুব গভীর বলে। তবে এলার্ম বন্ধ করে দিয়ে আবার ঘুমানোর মজাই আলাদা!

নিঘাত সুলতানা তিথি said...

হা হা, এত বড় হয়েও আব্বুর কোলে ওঠাটা কোন ব্যপার হলো? বাবা-মায়ের কাছে ছেলেমেয়ে কখনও বড় হয়? আর আমি আমার বাসায় সবার ছোট, কেউ ভাবে না যে আমি বড় হয়েছি। গত বছর দেশ ছাড়বার আগের দিনও বাবার কোলে উঠে এসেছি। এ হলো বাবা-মেয়ের সম্পর্কের চিরন্তন ম্যাজিক।

toxoid_toxaemia said...

কথাটা খুব সত্য বলেছেন যে বাব-মায়ের কাছে সন্তান কখনোই বড় হয়না। আমি বাসার বড় ছেলে বলেই হয়তো এখন আর সুযোগ পাইনা আব্বু অথবা আম্মুর কোলে চড়ার। আর বাবা-মেয়ের সম্পর্কের চিরন্তন ম্যাজিকের যে কথাটা বলেছেন সেটা নিয়ে মন্তব্য করতে চাইনে, আমার ছোট বোনকে দেখে সে বিষয়ে ঢের অভিজ্ঞতা হয়েছে।

kaisarahmed said...

খাদ্য মানুষের বেঁচে থাকার প্রধান উৎস। তাজা বা টাটকা খাবার আমাদের মন এবং দেহকে সুস্থ ও সতেজ রাখে। বর্তমানে তাজা বা টাটকা সবজি বা মাছ খোঁজে পাওয়া খুব কষ্টের। আপনি কি সামুদ্রিক মাছ, গলদা চিংড়ি, চিংড়ি, তাজা জল-মাছ, কাঁকড়া, ইত্যাদি দরণের মাছ খোঁজ করছে? তাহলে ভিজিট করুন freshfishbd.