হাত বান্দিবো পাও বান্দিবো | শাহ আবদুল করিম

শাহ আবদুল করিমের প্রয়াণ দিবসে অস্ট্রেলিয়া বাংলাদেশ কালচারাল এক্সচেঞ্জ আয়োজিত একটি অনুষ্ঠানের জন্য “হাত বান্দিবো পাও বান্দিবো” এই গানটি গাইবো বলে ঠিক করেছিলাম। গানটি অসংখ্যবার শোনা হলেও নিজে গাওয়া হয়নি আগে। আমার খুব পছন্দের একজন শিল্পীর কণ্ঠে এটি শুনতে শুনতে প্রায় যখন তুলেই ফেলেছি - কণ্ঠে এবং ইউকুলেলেতে, তখন গানের বর্ণনা পড়তে গিয়ে দেখি, ইউটিউবে তাদের অফিসিয়াল সাইটে স্পষ্ট করে লেখা যে, গানটির শুধু প্রথম দুই লাইন শাহ আবদুল করিমের গান থেকে অনুপ্রাণিত, বাকি সুর এবং কথা আসলে অন্য আরেকটি প্রচলিত গান! ইউটিউবে গানটির আয়োজকরা তাদের অবস্থান সৎভাবে স্পষ্ট রেখেছেন, তারা দাবি না করলেও তুমুল জনপ্রিয় “আমার হাত বান্ধিবি পা বান্ধিবি” গানটি মানুষের মুখে মুখে বা বলা ভালো সামাজিক যোগাযোগ মাধ্যমে শাহ আবদুল করিমের গান হিসেবেই প্রচার পাচ্ছে।

অনুষ্ঠানের জন্যে গান তৈরি করে দেয়ার ডেডলাইনের একদম শেষ পর্যায়ে গানটি নিয়ে উপরের তথ্য আবিষ্কার করে আমি মোটামুটি কিংকর্তব্যবিমুঢ় অবস্থায় চলে গেলাম। তারেক এবং আমি একমত হলাম যে, অন্তত শাহ আবদুল করিমের স্মরণে যে অনুষ্ঠান সেখানে তাঁর নিজের করা গান গাওয়াটাই যুক্তিযুক্ত হবে।
পরের অধ্যায় - মূল গান খুঁজে বের করা। কোথায় পাই? কী করে নিশ্চিত হই? সত্যি কথা বলতে আমি এখনও নিশ্চিত নই। আমি তো কালিকাপ্রসাদ নই, তবু নিজের মত করে চেষ্টা করলাম। যে গানটা শুনে আমি শেখার চেষ্টা করেছি তার কথা, সুর, গায়কী থেকে মনে বিশ্বাস জন্মেছে যে, সম্ভবত এটিই মূল গান। আমি যে ভার্সন শুনেছি, তার গায়ক চমৎকার গেয়েছেন। তবে দুঃখজনকভাবে সেই গানটির সঙ্গীতায়োজন আমার কাছে অসামঞ্জস্যপূর্ণ মনে হয়েছে, শ্রুতিমধুর লাগেনি। তাই গান ভালো লাগলেও সঙ্গীতায়োজনের কারণে গানটি পুরোটা শোনা মুশকিল হয়ে দাঁড়ায়।
আমার জন্ম সিলেটে নয়, সিলেটি উচ্চারণ আমার জন্য সহজ নয়। স্বল্প সময়ে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করেছি সঠিকভাবে উচ্চারণ করতে। আমি সত্যি আশা করি, প্রচলিত অন্য চমৎকার গানটি শ্রোতারা যেভাবে গ্রহণ করেছেন, তেমনিভাবে বাউল সম্রাট শাহ আবদুল করিমের “হাত বান্দিবো পাও বান্দিবো” গানটিও বাংলা ভাষাভাষীদের মধ্যে আরো বেশি ছড়িয়ে পড়বে।


Comments

Popular posts from this blog

দ্বিধা

রাহেলা